রাজৌরিতে ঢুকতেই ঘোড়াকে আটকাল পুলিস, সোজা পাঠানো হল হোম কোয়ারেন্টিনে

রাজৌরিতে ঢুকতেই ঘোড়াকে আটকাল পুলিস, সোজা পাঠানো হল হোম কোয়ারেন্টিনে

National


নিজস্ব প্রতিবেদন: বাইরে থেকে গ্রামে ঢুকলেই অন্ততপক্ষে হোম কোয়ারেন্টিন। যদি কোনও কোভিড উপসর্গ না থাকে। আর উপসর্গ থাকলে তো কথাই নেই। সোজা হাসপাতালে। কিন্তু এই কয়েক মাসে কখনও কি শুনেছেন ঘোড়াকেও পাঠানো হয়েছে কোয়ারেন্টিনে! সেই কাণ্ডই হল জম্মু ও কাশ্মীরের রাজৌরিতে।

আরও পড়ুন-ফের একদফা বাড়ছে লকডাউনের মেয়াদ, নজরে দেশের ১১ শহর!

কেন এমন ফরমান?

সম্প্রতি একটি ঘোড়া তার মনিবকে পিঠে চড়িয়ে দক্ষিণ কাশ্মীরের সোপিয়াঁ থেকে ফিরেছিল জম্মুর রাজৌরিতে। তাকে ফিরতে হয়েছিল মুঘল রোড ধরে। রাস্তাটি এখন আপাতত বন্ধ। কাশ্মীরের এমনিতেই করোনা লকডাউন চলছে। বেশ কয়েকজন করোনা আক্রান্তের হদিশও পাওয়া গিয়েছে। ব্যাস, আর যায় কোথায়। ঘোড়া, মনিব সব কোয়ারেন্টিনে।

রাজৌরি প্রশাসনের এক আধিকারিক সংবাদমাধ্যমে জানিয়েছেন, রাজৌরির একটি পরিবারকে বলা হয়েছে ওই ঘোড়াটিকে ঘরের অন্য জানোয়ারের থেকে আলাদা করে রাখতে। তার ওপরে নজর রাখতে।

সোমবার রাজৌরি ঢুকতেই ওই ঘোড়া ও তার মালিককে আটকায় পুলিস। থানামন্ডির তহসিলদার আঞ্জুম বসির সংবাদমাধ্যমে জানিয়েছেন, ঘোড়ার মালিককে প্রশাসনিক কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে। তার সোয়াবও নেওয়া হয়েছে। ঘোড়াটি হোম কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে।

আরও পড়ুন-বিদ্যুতের তারে পড়া গাছ কাটতে গিয়ে মৃত্যু দমকল কর্মীর, কাঠগড়ায় CESC, টুইটে শোকপ্রকাশ মুখ্যমন্ত্রীর

উল্লেখ্য, জম্মুর ৪ জেলার মধ্যে রাজৌরি এখনও পর্যন্ত গ্রিন জোন। অন্যদিকে যেখানে থেকে ওই ঘোড়ার মালিক ফিরেছিলেন সেই সোপিয়াঁ এখন রেড জোন। উপত্যকায় আরও ১০টি এরকম রেড জোন রয়েছে।

মানুষের থেকে করোনা পশুদের মধ্যে ছড়িয়ে পড়ার কোনও খবর এখনও পর্যন্ত নেই। তবে সাবধানের মার নেই। ডাক্তার এনে ঘোড়াটির শারীরিক পরীক্ষা করা হয়। তার দেহের তাপমাত্রাও মাপা হয়। তার পর তাকে তার মনিবের পরিবারের হাতে তুলে দেওয়া হয়।





Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *