মারা গেলেন হিজাবের পক্ষে লড়াই করা ব্রিটিশ সাংবাদিক হান্না ইউসুফ

মারা গেলেন হিজাবের পক্ষে লড়াই করা ব্রিটিশ সাংবাদিক হান্না ইউসুফ

bangla bangla news Bengali news International
মাত্র ২৭ বছর বয়সেই না ফেরার দেশে চলে গেলেন আলোচিত তরুণ সাংবাদিক হান্না ইউসুফ। বিবিসির এই সাংবাদিক সোমালি বংশোদ্ভুত একজন ব্রিটিশ নাগরিক। মুসলিম নারীদের হিজাব ব্যবহারের পক্ষে ২০১৭ সালে অবস্থান নিয়ে বেশ আলোচিত হয়েছিলেন তিনি। এ নিয়ে ব্রিটেনে আলোড়ন সৃষ্টি করেছিলেন এই তরুণী সাংবাদিক। গত সপ্তাহে ব্রিটিনে নিজের বাড়িতে তার স্বাভাবিক মৃ’ত্যু হয়।

মারা গেলেন হিজাবের পক্ষে লড়াই করা ব্রিটিশ সাংবাদিক হান্না ইউসুফ

বিবিসির আগে হান্না ইউসুফ দ্য গার্ডিয়ান, টাইম ইত্যাদি সংবাদমাধ্যমেও কাজ করেছেন। সিটি ইউনিভার্সিটি থেকে ২০১৭ সালে মাস্টার্স ডিগ্রি অর্জনের পর বিবিসিতে যুক্ত হন। সেখানে তিনি বেশ কয়েকটি অনুসন্ধানী প্রতিবেদন করে আলোচনায় আসেন। তার মৃ’ত্যুতে বিবিসির সংবাদ বিভাগের পরিচালক ফ্রান আনসওয়র্থ বলেছেন, তার মতো একজন মেধাবী তরুণ সাংবাদিকের মৃ’ত্যু আমরা গভীরভাবে শোকাহত। ইংল্যান্ডে আসার আগে তিনি নেদারল্যান্ডে বসবাস করতেন। সোমালিয়া জন্ম নেয়া এই তরুণী সোমালি, আরবি সহ ৬টি ভাষায় কথা বলতে পারতেন। এছাড়া তিনি টিভি প্রযোজক হিসাবেও খ্যাতি অর্জন করেছিলেন।

হান্নাকে ব্রিটেনে ব্যতিক্রমী, সুন্দরী এবং নব উদিত স্টার হিসাবে ভূষিত করা হয়। তিনি মানবাধিকার এবং সাম্যবাদী লেখালেখির ক্ষেত্রে পারদর্শী ছিলেন।

হান্নার পরিবার তার মৃত্যুতে একটি বিবৃতি জারি করে জানিয়েছেন, “হান্নার পরপারে পাড়ি দেওয়াটা ছবি হঠাৎ এবং অপ্রত্যাশিত। আমাদের কাছে এটা শোকের ছায়া নিয়ে এসেছে”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *