ভারতীয় দলের অস্ট্রেলিয়া সফরের ক্রীড়াসূচি ঘোষণা, গাব্বায়  প্রথম টেস্ট  শুরু ৩ ডিসেম্বর, রয়েছে দিন-রাতের টেস্ট

ভারতীয় দলের অস্ট্রেলিয়া সফরের ক্রীড়াসূচি ঘোষণা, গাব্বায়  প্রথম টেস্ট  শুরু ৩ ডিসেম্বর, রয়েছে দিন-রাতের টেস্ট

Sports


চলতি করোনাভাইরাস সংক্রান্ত সংকটের মধ্যে ক্রিকেটপ্রেমীদের জন্য সুখবর। আর এই সংবাদ বিশ্বজুড়ে সমর্থকদের আন্তর্জাতিক ক্রিকেটের বাইশ গজে প্রত্যাবর্তনের আশা জোরাল করবে। ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) চলতি বছরের ডিসেম্বরে ভারতীয় দলের সফরের ক্রীড়াসূচি প্রকাশ করল। সূচীকে রয়েছে দিন-রাতের টেস্টও। সিএ জানিয়েছে, পরিকল্পনা অনুযায়ী চার ম্যাচের এই টেস্ট সিরিজ অনুষ্ঠিত হবে।


নয়াদিল্লি: চলতি করোনাভাইরাস সংক্রান্ত সংকটের মধ্যে ক্রিকেটপ্রেমীদের জন্য সুখবর। আর এই সংবাদ বিশ্বজুড়ে সমর্থকদের আন্তর্জাতিক ক্রিকেটের বাইশ গজে প্রত্যাবর্তনের আশা জোরাল করবে। ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) চলতি বছরের ডিসেম্বরে ভারতীয় দলের সফরের ক্রীড়াসূচি প্রকাশ করল। সূচীকে রয়েছে দিন-রাতের টেস্টও। সিএ জানিয়েছে, পরিকল্পনা অনুযায়ী চার ম্যাচের এই টেস্ট সিরিজ অনুষ্ঠিত হবে।

সূচী অনুযায়ী, ভারত অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্ট খেলতে নামবে ব্রিসবেনের গাব্বায় ৩ ডিসেম্বর। পরের টেস্ট অ্যাডিলেডে ১১ ডিসেম্বর থেকে। সেই সঙ্গে থাকছে অস্ট্রেলিয়ার ঐতিহ্যবাহী বক্সিং ডে ও নিউইয়ার টেস্ট এমসিজি ও সিডনিতে। এরপর একদিনের সিরিজের তিনটি ম্যাচ হবে পার্থ, মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড (এমসিজি) ও সিডনি ক্রিকেট গ্রাউন্ড (এসসিজি)-তে।

সিরিজে সীমিত সংখ্যক দর্শককেই মাঠে থাকতে দেওয়া হবে বলে জানানো হয়েছে। থাকবে না ভারতীয় দল ও সাপোর্ট স্টাফ ও আধিকারিকরা ছাড়া ভারত থেকে আসা কোনও দর্শক।

ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে টেস্ট সিরিজ বর্ডার-গাওস্কর ট্রফি (১৯৯৬-৯৭ থেকে) হিসেবে পরিচিত। বিশ্ব ক্রিকেটের অন্যতম হাই-ভোল্টেজ সিরিজে দুই শক্তিধর দলের টক্কর দেখতে মুখিয়ে থাকেন ক্রিকেটপ্রেমীরা। বেশ কয়েকটি মরশুম ধরেই ভারত ও অস্ট্রেলিয়া আইসিসি-র টেস্ট ক্রমতালিকায় ধারাবাহিকভাবে প্রথম চারের মধ্যেই রয়েছে।

২০১৭-তে ঘরের মাঠে অস্ট্রেলিয়াকে ২-১ হারিয়ে এবং পরে ২০১৮-১৯ এ ডাউনআন্ডারে সিরিজ জিতে ভারত বর্ডার-গাওস্কর ট্রফি ধরে রেখেছে ভারত। অস্ট্রেলিয়ার মাটিতে অস্ট্রেলিয়াকে হারিয়ে ২-১ এ সিরিজ জয় করে ভারত। প্রথম ভারতীয় দল হিসেবে অস্ট্রেলিয়ায় সিরিজ জয়ের রেকর্ড গড়ে টিম কোহলি।

চলতি আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে ৩৬০ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে ভারত। ২৯৬ পয়েন্ট নিয়ে পরের স্থানে অস্ট্রেলিয়া। টেস্টে আইসিসি ক্রমতালিকায় ১১৬ পয়েন্ট নিয়ে প্রথম স্থানে অস্ট্রেলিয়া। ১১৪ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছে ভারত।



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *