বকেয়া আদায়ে নতুন স্কিমে ব্যাপক সাড়া পেল কলকাতা পুলিশ

bangla bangla news Bengali news State
বকেয়া ট্রাফিক ফাইন আদায়ে নতুন স্কিম এনেছে কলকাতা পুলিশ। আর তাতেই মিলল অভবনীয় সাড়া। নয়া স্কিম অনুযায়ী নির্দিষ্ট সময়ের মধ্যে বকেয়া জরিমানার টাকা মেটালে ৬৫ও ৫০ শতাংশ ছাড়ের সুযোগ মিলবে৷ লালবাজার থেকে জানা গেছে, প্রায়  পাঁচ লক্ষেরও বেশী কেসের ফাইন আদায় করা সম্ভব হয়েছে এই পদ্ধতির মাধ্যমে। এর মধ্যে থেকে একাধিক কেসের ফাইন দীর্ঘদিন ধরে বাকি ছিল বলে জানা গেছে। কলকাতা পুলিশের এক কর্তা জানিয়েছেন, আমরা নিজেরাও ভাবতে পারিনি এই হারে মানুষ এই স্কীমে সারা দেবে৷ এই পদ্ধতির মাধ্যমে উভয় পক্ষেরই লাভ হচ্ছে৷ অনেক পুরোনো কেসের বাকি ফাইন পাওয়া যাচ্ছে।

অফলাইনের পাশাপাশি অনলাইনেও মানুষ অতি সক্রিয়তার সঙ্গে ফাইন জমা দিচ্ছে। কলকাতা পুলিশের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে অনলাইন সাধারন মানুষ এই সেটেলমেন্ট স্কীমের আঁওতায় ফাইনের মূল্য জমা দিতে পারছে। পুলিশ জানিয়েছে,  প্রায় দ্বিগুণ বেশি ফাইন প্রতিদিন জমা পরছে। এখনই প্রায় এই মূল্য কোটি ছাড়িয়েছে বলে জানা গেছে। শহরে কলকাতা পুলিশের ২৫ টি ট্রাফিক গার্ডেই এই ব্যবস্থা করা হয়েছে। গার্ডগুলিতেও প্রতিদিন অসংখ্য মানুষ ছাড় পেয়ে ফাইনের মুল্য জমা করছে।
১লা ডিসেম্বর থেকে দুই দফায় চালু হয় এই স্কিম৷ প্রথম ৪৫ দিনের মধ্যে যারা বকেয়া ফাইন মেটাবেন তাদের ৬৫ শতাংশ ছাড় মিলবে৷ অর্থাৎ ১০০ টাকা ফাইন বাকি থাকলে দিতে হবে কেবল ৩৫ টাকা। এই ছাড় মিলবে পরের বছর ১৪ই জানুয়ারি পর্যন্ত৷ এর মধ্যে কোনও কারণে জরিমানার টাকা জমা দিতে না পারলে গাড়ির মালিকদের আরও একটা সুযোগ দেওয়া হবে৷ কিন্তু সেক্ষেত্রে ছাড়ের পরিমাণ সামান্য কমিয়ে আনা হয়েছে৷ দ্বিতীয় দফায় গাড়ির মালিকরা ফাইন জমা দেওয়ার ক্ষেত্রে ৫০ শতাংশ ছাড় পাবেন৷ এই ছাড় মিলবে ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *