চিনে নতুন করে আক্রান্ত ১৫, উহানের ১ কোটি ১০ লক্ষ বাসিন্দার ফের করোনা পরীক্ষা

চিনে নতুন করে আক্রান্ত ১৫, উহানের ১ কোটি ১০ লক্ষ বাসিন্দার ফের করোনা পরীক্ষা

International


৮ এপ্রিল ৭৬ দিনের লকডাউনের পর খুলে যায় উহান। তারপরেই নতুন করে করোনা সংক্রমণের খবর মেলে।


উহান: করোনা কাঁটা নির্মূল হওয়ার লক্ষণ দেখা যাচ্ছে না। চিনের উহান শহরে নতুন করে সংক্রমণ ছড়াচ্ছে। নতুন করে আক্রান্ত হয়েছেন ১৫ জন। এবার প্রথম থেকেই সতর্ক পদক্ষেপ গ্রহণ করছে সরকার। প্রথম সপ্তাহ থেকেই পরীক্ষা করানোর রাস্তায় হাঁটতে চলেছে উহান প্রশাসন।

উহানে ১ কোটি ১০ লক্ষের বেশি মানুষের বাস। তাঁদের সকলেরই করোনা টেস্ট করানো হবে। তবে কতদিনের মধ্যে করোনা পরীক্ষা শেষ করতে হবে, তা জানানো হয়নি।

৮ এপ্রিল ৭৬ দিনের লকডাউনের পর খুলে যায় উহান। তারপরেই নতুন করে করোনা সংক্রমণের খবর মেলে। উহান শহরের সি ফুড মার্কেটের বিরুদ্ধে অভিযোগ উঠেছিল আগেই। নোভেল করোনা ভাইরাসের সংক্রমণ শুরু হয়েছিল ওই বাজার থেকেই। এতদিন পর্যন্ত এই নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা তথা হু পরিষ্কার করে কিছু বলেনি। কিন্তু পরে হু জানিয়ে দেয়, করোনা সংক্রমণের নেপথ্যে উহানের ওই বাজারের ভূমিকা রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ, পিটার বেন এমবারেক বলেন, “সংক্রমণ ছড়ানোর ক্ষেত্রে উহানের বাজারের ভূমিকা অনস্বীকার্য। কিন্তু প্রকৃতপক্ষে কী হয়েছিল তা এখনও আমরা পরিষ্কার করে জানি না।” তিনি আরও বলেন, ‘‘এটা এখনও স্পষ্ট করে বলা যাচ্ছে না জীবজন্তুদের থেকেই ওই বাজারের দোকানদারদের শরীরে সংক্রমণ ছড়িয়েছে কি না।”



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *