চিনা অ্যাপের বিকল্প কী? আত্মনির্ভর ভারত চ্যালেঞ্জের সূচনা মোদীর

National


নিজস্ব প্রতিবেদন: আত্মনির্ভর ভারত অ্যাপ উদ্ভাবনী চ্যালেঞ্জের (Aatmanirbhar Bharat App Innovation Challenge) সূচনা করলেন নরেন্দ্র মোদী। দেশীয় অর্থনীতিকে চাঙ্গা করতে আত্মনির্ভর ভারতের ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী। চলতি সপ্তাহেই টিকটক-সহ ৫৯টি অ্যাপ নিষিদ্ধ করেছে কেন্দ্রীয় সরকার। কিন্তু বিকল্প কী? সেই বিকল্পের খোঁজেই শুরু হল আত্মনির্ভর ভারত অ্যাপ উদ্ভাবনী চ্যালেঞ্জ। 

প্রধানমন্ত্রী এদিন বলেন,”আত্মনির্ভর ভারতের লক্ষ্যে নেমে পড়েছে গোটা দেশ। এটা তাদের পরিশ্রম ও নেতৃত্বকে দিক নির্দেশ করার সুযোগ। তাঁদের তৈরি অ্যাপ শুধুমাত্র ভারতে নয়, বিশ্ববাজারেও প্রতিযোগিতা করতে সক্ষম হবে।” তিনি আরও বলেন,”ইলেকট্রনিক ও প্রযুক্তি মন্ত্রক এবং অটল উদ্ভাবনী মিশনের যৌথ উদ্যোগে আনা হয়েছে আত্মনির্ভর ভারত উদ্ভাবনী চ্যালেঞ্জ। এতে লক্ষ্যপূরণের উৎসাহ পাবে নতুন উদ্যোগ (Start-up) ও প্রযুক্তিবিদরা।”     

 

বর্তমান অ্যাপগুলির প্রচার (Promotion)  ও নতুন অ্যাপের উদ্ভাবনের উদ্দেশ্যেই চ্যালেঞ্জের সূচনা। ট্র্যাক ১-এ ই-লার্নিং, ওয়ার্ক ফ্রম হোম, গেমিং, ব্যবসা, বিনোদন ও সোশ্যাল নেটওয়ার্কিংয়ের ক্ষেত্রে অ্যাপগুলিকে প্রযুক্তি সহায়তা দেওয়া হবে। ট্র্যাক ২-তে সহায়তা দেওয়া হবে নতুন অ্যাপের উদ্ভাবনে। চ্যালেঞ্জে বিজয়ীদের জন্যে থাকছে আকর্ষণীয় পুরস্কারও। 

Linkedin পোস্টে প্রধানমন্ত্রী লিখেছেন,”এই চ্যালেঞ্জের ফলে বর্তমান অ্যাপগুলি আরও জনপ্রিয় হয়ে উঠবে। পরামর্শ, প্রযুক্তিগত সহায়তা ও সঠিক নেতৃত্বে তাদের প্রযুক্তিগত বাধা দূর হবে।” অ্যাপ তৈরির প্রক্রিয়া চালাচ্ছেন,  যাঁরা অ্যাপের জন্য উদ্ভাবনী ভাবনা রয়েছে,তাঁদের চ্যালেঞ্জে অংশ নেওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী। তাঁর কথায়,”কে বলতে পারে, হয়তো আমিও আপনাদের তৈরি অ্যাপ ব্যবহার করব।” 

আরও পড়ুন- ভিডিয়ো: নিরলস সেবার মাঝেই পিপিই পরেই ‘গরমি’র তালে নাচ ডাক্তারের

 





Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *