ঘরে বসেই ভিডিয়ো কনফারেন্সে ভুমি পুজো দেখবেন রামমন্দির আন্দোলনের দুই মুখ

National


নিজস্ব প্রতিবেদন: বিজেপির ‘লৌহপুরুষ’ ‘বাতিল’ হয়েছেন মোদী জমানা শুরু হতেই। মাগ দর্শক মণ্ডলী থেকে লোকসভা নির্বাচনে নিজের কেন্দ্র, সবেতেই ‘ব্রাত্য’ হতে হতে এখন ‘একঘরে’ বিরানব্বই বছর বয়সী লালকৃষ্ণ আডবাণী। আর সেই ঘর থেকেই ভিডিয়ো কনফারেন্সে অযোধ্যায় রামমন্দিরে ভূমিপুজো দেখবেন তিনি। এমনটাই সূত্রের খবর। সংবাদ মাধ্যম সূত্রে জানা গিয়েছে, একদা রামমন্দির আন্দোলনের কাণ্ডারি আডাবণীর সঙ্গে মুরলি মনোহর জোশীও স-শরীরে উপস্থিত থাকছেন না অযোধ্যায়।

আগামী ৫ অগস্ট রামমন্দির নির্মাণের আনুষ্ঠানিক সূচনা হতে চলেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত দিয়েই সেই সূচনা হবে। উপস্থিত থাকবে কমপক্ষে ৫০ হেভিওয়েট নেতা-মন্ত্রীরা। থাকবেন না শুধু রাম মন্দির আন্দোলনের দুই মুখ- জোশী এবং আডবাণী। এক জনের বয়স ৮৬, অন্য জনের ৯২। করোনা আবহের কারণেই এই অনুষ্ঠানে তাঁদের যোগ দেওয়া সম্ভব নয় বলে জানা গিয়েছে। গত শনিবার, সুপ্রিম কোর্টের নির্দেশে তৈরি রাম জন্মভূমি তীর্থ ক্ষেত্র ট্রাস্টের তরফে ফোনে আমন্ত্রণ জানানো হয়। ওই ট্রাস্টের সাধারণ সম্পাদক চিঠি দিয়ে জোশী এবং আডবণীকে আমন্ত্রণ জানিয়েছেন বলে খবর।

আরও পড়ুন- চিন সম্পূর্ণ সেনা সরায়নি! ফের আজ মলদোয় কমান্ডার পর্যায়ের বৈঠক

রাম মন্দির তৈরির স্বপ্ন পূরণ হলেও, কাঁটা এখনও বিঁধে রয়েছে জোশী-আডবাণীর গলায়। গত শুক্রবার ভিডিয়ো কনফারেন্সে বাবরি মসজিদ ধ্বংসের মামলায় হাজিরা দেন আডবাণী। প্রায় শ’খানেক প্রশ্নের মুখোমুখি হতে হয় তাঁকে। চার ঘণ্টা ধরে চলা শুনানিতে তিনি দাবি করেন, তাঁর বিরুদ্ধে আনা অভিযোগ উদ্দেশ্যপ্রণোদিত এবং রাজনৈতিক চক্রান্ত। জোশীও গত বৃহস্পতিবারে ভিডিয়ো কনফারেন্সে সাক্ষ্য দিয়ে একই কথা বলেন। তবে, মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিজেপি নেত্রী উমা ভারতীর বলেন, যা সত্যিই আদালতে তাই জানিয়েছি। আদালতের রায় নিয়ে আমার কোনও মাথাব্যাথা নেই। যদি শুলে চড়ায়, আমি ধন্য হবো।





Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *