এবার নাম বদলাচ্ছে আহমেদাবাদের, ইঙ্গিত উপ-মুখ্যমন্ত্রীর

bangla news Bengali news National
সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নাম বদলের রীতিমতো ধুম পড়ে গিয়েছে বিজেপি শাসিত রাজ্যগুলিতে। উত্তরপ্রদেশের পর এবার গুজরাট সরকারও হাঁটতে চলেছে নাম বদলের পথে। এলাহাবাদ, ফৈজাবাদের পর এবার নাম বদলাতে পারে দেশের প্রথম হেরিটেজ শহর আহমেদাবেদের। একথা জানিয়েছেন খোদ গুজরাটের উপ-মুখ্যমন্ত্রী নীতীন প্যাটেল। তিনি জানান, মানুষ চাইলে শীঘ্রই আহমেদাবাদ শহরের নাম বদলে দেওয়া হবে। সূত্রের খবর, আহমেদাবাদ শহরের নাম বদলে কর্ণাবতী রাখতে চাইছে বিজয় রূপাণির সরকার। গান্ধিনগরে সাংবাদিক বৈঠকে এমনটাই জানিয়েছেন উপ-মুখ্যমন্ত্রী নীতীন প্যাটেল।

এবার নাম বদলাচ্ছে আহমেদাবাদের, ইঙ্গিত উপ-মুখ্যমন্ত্রীর

তিনি বলেন, আহমেদাবাদের নাম কর্ণাবতী রাখার ব্যাপারে তাঁরা আগ্রহী। এই নিয়ে যদি মানুষের যথেষ্ট সমর্থন মেলে, তাহলে আইনি বাধা অতিক্রম করা সহজ হবে। তিনি আরও দাবি করেন, জনগণ চায় আহমেদাবাদের নাম পরিবর্তন করা হোক। আমরা সেই ইচ্ছাকে যথেষ্ট গুরুত্ব দিচ্ছি। তাই রাজ্য সরকারও চায় ভারতের প্রথম হেরিটেজ মর্যাদা পাওয়া শহরটির নাম পরিবর্তন করা হোক। প্রসঙ্গত, আজকের এই আহমেদাবাদ আসলে আশাভাল নামে পরিচিত ছিল। ভিল রাজা আশাভালের নামানুসারে। সেটা অবশ্য একাদশ শতকের ঘটনা। পরে চালুক্য রাজা কর্ণ ভিল রাজাকে যুদ্ধে পরাজিত করেন। নতুন নাম রাখেন কর্ণাবতী। এরপর পঞ্চদশ শতকে সুলতান আহমেদ শাহ কর্ণাবতীর নাম পরিবর্তন করে আহমেদাবাদ রাখেন বলে মনে জানা যায়। এক সুফি সাধকের নাম অনুসারে কর্ণাবতীর নাম আহমেদাবাদ রাখা হয়। এবার ফের দেশের একমাত্র হেরিটেজ শহরকে পুরনো নাম ফিরিয়ে দেওয়ার উদ্যোগ নিল বিজেপি সরকার। 

এদিকে নাম পরিবর্তনের এই হিড়িকের সমালোচনা করে আসছে কংগ্রেস। এক্ষেত্রেও তার অন্যথা হয়নি। গুজরাটের কংগ্রেস মুখপাত্রের অভিযোগ, নির্বাচনে হিন্দু ভোটারদের সহানুভূতি পাওয়ার জন্যই এসব প্রতিশ্রুতি দিচ্ছে বিজেপি। নাম বদলও রাম মন্দিরের মতোই ভড়ং। ভোটের পর এসব ভুলে যাবে শাসকদল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *