অধ্যাপক হয়ে মুর্শিদাবাদের মুখ উজ্জ্বল করল রাজিকুল ইসলাম

bangla bangla news Bengali news State
 বিশ্ববিদ্যালয়হীন একটি পিছিয়ে পড়া জেলা থেকে যে মনের ইচ্ছাতেই সাফল্যের শিখরে পৌঁছানো যায় এটা তারই উদাহরণ। আর পিছিয়ে থাকা নয়, এবার দিনবদলের সময় এসেছে। ঠিক এমনই এক পিছিয়ে পড়া এলাকা সাগরদিঘীর, এক চাষির পরিবারে বড় হয়ে, অধ্যাপক হয়ে দেখিয়ে দিল রাজিকুল ইসলাম। তার এই সাফল্যে খুশি গোটা মুর্শিদাবাদ জেলাবাসী। সাগরদিঘীর রাজিকুল ইসলাম এখন রাজ্যের অন্যতম ডায়মন্ড হারবার মহিলা বিশ্ববিদ্যালয় অধ্যাপক।

অধ্যাপক হয়ে মুর্শিদাবাদের মুখ উজ্জ্বল করল রাজিকুল ইসলাম

প্রায় পিছিয়ে পড়া এলাকা সাগরদিঘির “মেঘা” নামের এক ছোট গ্রামে জন্ম রাজিকুলের। বাবা প্রাথমিক শিক্ষক এবং মা গৃহবধূ। বাবা সিরাজউদ্দিন মন্ডল অনেক দিন আগে অবসর গ্রহণ করায় সংসার চালানো কঠিন হয়ে পড়েছিল। আর ঠিক সেজন্য রাজিকুল নেমে পড়েন চাষবাসের কাজে। পাশাপাশি পড়াশোনাও চালিয়ে যেতে থাকেন।
স্থানীয় মেঘা শিহাড়া হাই স্কুল থেকে মাধ্যমিক ও সাগরদিঘী এস এন উচ্চ বিদ্যালয় থেকে উচ্চ মাধ্যমিক পাস করেন। তারপরে 2006 সালে ভর্তি হন বহরমপুর কৃষ্ণনাথ কলেজে। সেখানে ইতিহাসে অনার্স নিয়ে করেন সাফল্য অর্জন করেন এবং সে সঙ্গে খগেন্দ্র নারায়ন স্মৃতি পুরস্কার পান 2010 সালে। পড়াশোনা শেষ করার পরে সাগরদিঘী এবং কেএন কলেজে অতিথি অধ্যাপক হিসেবে প্রথম উপার্জন শুরু করেন।

আসল সাফল্য আছে চলতি বছরেই। নেটে পাস করার পরেই গত জুন মাসে মুর্শিদাবাদ জেলার সাগরদিঘী এই কৃতি ছাত্র রাজিবুল ইসলাম ডায়মন্ড হারবার মহিলা বিশ্ববিদ্যালয় ইতিহাসের অধ্যাপক হিসেবে যোগদান করেন। বর্তমান পরিস্থিতিতে মুর্শিদাবাদ থেকে অনেকেই অনেক রকম পেশায় যাচ্ছেন কিন্তু শিক্ষকতা পেশায় বা অধ্যাপনা তে খুব কম ছেলে মেয়ে আছেন। আর এখানে পিছিয়ে পড়া এলাকা সাগরদিঘী থেকে রাজিকুল ইসলাম, সাগরদিঘী তথা মুর্শিদাবাদ জেলার মুখ উজ্জ্বল করলেন।

এর সাফল্য শুধু রাজিকুলের নয় সমগ্র জেলাবাসীরও। চাকুরীতে জয়েন করার পরে তিনি বলেন, ” যেভাবে সাগরদিঘী তথা মুর্শিদাবাদ জেলার বিভিন্ন প্রান্তের ছাত্রছাত্রীরা অর্থনৈতিক সঙ্কটের শিক্ষা থেকে দূরে সরছে তাদের কিভাবে শিক্ষার আঙ্গিনায় নিয়ে আসা যায় সেই প্রচেষ্টায় চালাবো। সাথে সাথে সাগরদিঘির গরীব অসহায় ছাত্র-ছাত্রীদের সামনে এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা প্রদান করব”।
সাফল্য নিয়ে তিনি জানালেন, ” কঠোর পরিশ্রম, সমস্ত প্রতিকূলতার বিরুদ্ধে সংগ্রাম এবং ধৈর্যই আমার সাফল্যের মূল চাবিকাঠি”।
তথ্যসূত্র, অনলাইন মুর্শিদাবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *